Friday, March 17, 2017

হয়নি বলা ভালোবাসি তোমায় লিখছেন-এহসান আহমেদ

ღহয়নি বলা ভালোবাসি তোমায়ღ
ღভালোবাসা দিবস উপলক্ষে বিশেষ গল্প-০৩ღ
হয়নি বলা ভালোবাসি তোমায়
লিখছেন-এহসান আহমেদ

হানিফ পরিবহন এর বাসে বসে ঢাকা থেকে খুলনা যাচ্ছি । জীবন এ কখনই এত দূর যাওয়া হয় নি । খুয়েট এ পরীক্ষা দেওয়ার জন্য খুলনা যাচ্ছি তো , আসলে জীবন যুদ্ধে পদার্পণ করতে যাচ্ছি তাই কিছুটা ভয় লাগসে । কিন্তু কখনও ভাবি নাই যে এই জীবন যুদ্ধের মাঝে যে আমার জীবন টা বদলে যাবে ?
সকাল ৭ টার বাস তাই সকাল সকাল এ বাবা মার কাছ থেকে দুয়া নিয়ে বেরিয়ে পরলাম।উত্তরার আব্দুল্লাহপুর থেকে আমার বাস এ উঠার কথা তাই বাস ছাড়ার আধা ঘণ্টা আগেই বাস কাউন্টার এ এসে পরলাম । যেহেতু আমি আজ অনেক নার্ভাস তাই সিগরেট টা কেন যেন তাই একটু বেশি খাচ্ছিলাম । বাস কাউন্টার এর পাশে একটা চায়ের দকান ছিল তাই ওখানে দারিয়ে আনমনে সিগরেট টা টানছিলাম , হটাত একটা ডাকে পেছনে তাকালাম , দেখলাম একটি মেয়ে আমাকে বলছে “ ভাইয়া হানিফ পরিবহন এর বাসের কাউন্টার কোনটা ? আমি কিছুটা অবাক হয়ে মেয়েটার দিকে চেয়ে ছিলাম , মেয়ে টি আবার জিজ্ঞাস করল ? আসলে আমি ছোটবেলা থেকে মেয়েদের পচাতে ভালবাসি , এবার ভাবলাম কি আজিব মেয়ে তার চোখের সামনেই কাউন্টার কিন্তু সে দেখতেই পারছে না, তখন আমার মন চাইছিল মেয়েটার সাথে একটু দুষ্টামি করতে কিন্তু কেন জানি মেয়েটার নিস্পাপ চোখের দিকে তাকিয়ে মিথ্যা বলতেই পারলাম না তাই বাধ্য হয়ে বলে দিলাম যে কাউন্টার টি আমার পিছনে । তখন মেয়েটি মিষ্টি একটি হাসি দিয়ে বলল সরি ভাইয়া “আমি না আসলে এরকম ই চোখের সামনেই সবই থাকে কিন্তু দেখেও চিনতে পারি না”
আমি বললাম হা এটা অবশ্য একটি ভাল দিক ই বটে , মেয়ে টি আর কোন কিছু জিজ্ঞাস না করে কাউন্টার এর বেতর চলে গেল আমিও বাস এর অপেক্ষায় দারিয়ে আছি ।
একটুখন বাদেই খুলনার বাস এসে গেল, আমিও যথারিতি আমার সিট এ বসে পরলাম। এরপর যা হল সেটা কল্পনাতেও কখনও ভাবি নাই ! দেখলাম সেই মেয়েটি আমি যে বাস এ যাচ্ছি সেই বাস এ উঠছে এবং একসময় মেয়েটা আমার পাশের সিট এ এসে বসলো ! আমি চুপ চাপ ভদ্র ছেলের মত বসে রইলাম ! আমি বাইরের জানালা দিয়ে তাকিয়ে সব দেখসি হটাত মেয়েটা বলল “সবকিছুই কত দ্রুত ছুটে চলসে তাই না” আমি বললাম হাঁ তা তো অবশ্যই সবকিছুই খুব দ্রুত ছুটে চলছে, আমি আপনি সবাই ! তারপর মেয়েটা একের পর এক কথা বলেই যাচ্ছিল আর আমি যেন কেন টা খুব অবাক হয়ে সুনসিলাম আর ভাবসিলাম এমন মেয়েও হয় পৃথিবীতে ? যে কিনা এক মুহূর্তের মধ্যে কাওকে আপন করে নিতে পারে ! আসলে আমার ও কেন জানি মেয়েটার সম্পরকে জানতে ইচ্ছা করছিল তাই আমিও তার সাথে কথা বলা শুরু করে দিলাম , কথায় কথায় জানতে পারলাম মেয়েটার নাম সোহানা , উত্তরায় থাকে এবং রাজউক উত্তরা মডেল কলেজ এ পরে , মেয়ে টা বলল তার কোন মা নাই, ছোট বেলায় তার মা মারা যায় তাই তার বাবা আর একটা বিয়ে করে কিন্তু তার সৎ মা তাকে একদম এ দেখতে পারে না । এছারা সে আর অনেক কথাই বলল যেগুলো বলতে পারলাম না। সে আজ তার নানুর বাড়ি যাচ্ছে যশরে তার মামার বিয়েতে ! যেতে যেতে পাটুরিয়া চলে এলাম , চরম যানজট থাকায় ফেরিঘাট এ ৬ ঘণ্টার ও বেশি সময় লেগে গেল। এর মধ্যে মেয়েটার সাথে আরও অনেক কথাই হল সে আমার সব কিছু জানতে চাইল , কি করি কই থাকি আর কত্ত কি। আমি বার বার কেন যেন তার প্রতি আকৃষ্ট হতে থাকি , অনেকে বলতে পারেন যে বাস এর মধ্যে কোন মেয়ের সাথে কয়েক ঘণ্টার পরিচয় ! এর মাঝে কি তার সাথে কি প্রেম এ পরা যায় ? যারা এই প্রশ্ন টা করবেন তাদের বলছি > আমি কখনও কারও প্রেম এ পরি নি , প্রেম কি জিনিস সেটা হয়ত বুঝি না কিন্তু এটুক বলতে পারি কারও প্রেম এ পরতে হয়ত বেশি সময় লাগে না ।
যাই হোক আমাদের বাস ছুটে চলসে গন্তব্বের উদ্দেশে সাথে সাথে আমারাও । রাস্তা যত ফুরিয়ে আসছিল আমার বুকের বেতর টা যেন কেমন লাগসিল, আমি আনমনে তার ভাবসি আর সে অনরগল বলেই যাচ্ছে। হটাত মেয়েটা চুপ আমি, তার দিকে তাকাতে দেখি সে আমার দিকে চেয়ে আছে । আমাকে জিজ্ঞাস করল আপনার কি মন খারাপ ?? আমি বললাম না তো , সে বলল তাহলে চুপ করে কি ভাবছেন ? আমি বললাম কাওকে হারাবার প্রহর গুনছি ! জানেন মেয়েটা আর কোন কথাই বলে নি বাকি সময় টা জুড়ে। আমি বাইরের জানালার দিকে তাকিয়ে ছিলাম , একাবার লক্ষ করে বুজেছি যে মেয়ে টা আমার দিকে তাকিয়ে আছে। তখন প্রায় বিকাল এবং বাস টা প্রায় এর যশোর এর কাছাকাছি । একসময় বুজলাম মেয়েটা ঘুমাচ্ছে আমার কাঁধ এ মাথা রেখে। আমি আর কিছু বললাম না কিন্তু কেন জানই খুব ভাল লাগছিল ও অনেক খারাপ ও লাগছিল। যাইহক একসময় বাস টা যশোর এসে পরল, যশোর এর যাত্রী রা সবাই বাস থেকে নামছিল কিন্তু সে তখন ও অঝর ঘুম এ মঘ্ন আমার কাঁধ এ মাথা রেখে । আমি তার ঘুম ভাঙ্গালাম , সে নিজেকে আমার কাঁধ এ পেয়ে অনেকটা লজ্জা পেল,আমাকে সরি বলল।আমি তাকে বললাম its ok । সে তার ব্যাগ নিয়ে বাস থেকে নেমে যাচ্ছিল , কেন জানি বার বার পেছনে ফিরে তাকাচ্ছিল , আর আমার মনটা তত বার এ দুকরে কেঁদে উঠছিল, মন বলছিল এই দেখাই কি শেষ দেখা ? আর কি দেখা হবে না , আর কি কোনদিন তার কাছ থেকে এইভাবে তার কথা সুনতে পারব না ? কখনও কি সে আমার কাঁধ এ মাথা রেখে ঘুমাবে না ??? আমি কি তার প্রেম এ পরেছি নাকি এ শুদুই অনুভূতি ?? যদি তাই হয় তবে সে কেন পেছন ফিরে তাকাল ?? আমি তার চোখে দেখেছি কাওকে ফেলে যাওয়ার কষ্ট! আমি না আজ ও রাতে ঘুমতে পারি না ? বার বার তার ওই নিষ্পাপ মুখখানি আমার চোখে ভেসে আসে ? কেন আমি তাকে ভুলতে পারি না ? সে কি কি আমার মত কষ্টে আছে ? সে কি আমার কথা ভাবে ? আমি আজও তার অপেক্ষায় আছি , আজ প্রতিদিন বাস এ তাকে খুজি আর ভাবি কখন সে আমার পাশের সিট এ এসে বসবে ?
তাই তো আজও রাতে কাঁদি একা একা আর বলি “হয়নি বলা ভালোবাসি তোমায়” !!!!!!!!!!!!!!!!!!!!!!!

No comments:

Post a Comment