Friday, March 17, 2017

জানি তুমি ফিরবে

জানি তুমি ফিরবে
জানি তুমি ফিরবে
লিখেছেন: Odhora chowdhury meghla

খেয়াল করে দেখলাম নীলা পাশে নেই|তারপরেই শুনতে পেলাম নীলা অনি অনি বলে চিৎকার করছে|নীলা আমার হাত ধরে নেই!! তারমানে নীলা পানিতে…
দুয়ে দুয়ে চার মিলিয়ে আমিও পানিতে ঝাপ দিলাম|কলেজ,ভার্সিটিজীবন শহরে কাটালেও আমার শৈশব কেটেছে গ্রামে| পানিতে এখন শৈশবের বিদ্যাকে কাজে লাগিয়ে নীলাকে খোঁজায় ব্যাস্ত আমি| হঠাতকিযেন হাতে লাগল| পানির মাঝেহাতরিয়ে জিনিসটা পেলাম|আর বুঝলাম এটা নীলার পেন্সিল হিল| কিন্তু এই হিলদিয়ে আমি কি করব?
আমার নীলাকেই চাই| এই প্রচন্ড শীতে ঠান্ডা পানিতে ডুব দিয়ে নীলাকে খুজছি, আর নীলা নীলা বলে চেঁচাচ্ছি|এমন সময় শুনতে পেলাম নীলার খিলখিল হাসি|ওর হাসি শুনেই বুকের ভেতরটা শান্ত হয়ে এল|এই হাসির জন্য প্রানও দেয়া যায়|আবছা আলোতে যতটা দেখা যায় তাতে বুঝলামনীলা সাকো পেরিয়ে ওপারে গেছে| সাতরিয়ে আমিও পারে চলে এলাম|ঈশ কতদিন পর এভাবে সাতার কাটলাম!!পাড় বেয়ে উঠে আসতে কষ্ট হল একটু,নীলার জন্য এ কষ্টটা সহ্য করা যায়|
আবারো দুজন একসাথে হাটছি|এবার দুজনে খালিপায়ে|একটু আগে নীলার একটা হিলের সলিল সমাধি হয়েছে|তাই ওর জেদাজেদিতেই এই অবস্হা|নীলা আমাকে অনবরত বলেই যাচ্ছে,“বোকা ছেলে! আমি এদিকে খুলছি সাকো পেরুব তাই, হিলটা পড়ে গেল আর উনি ভাবছে আমিই বুঝি পড়ে গেলাম|হি হি হি……|তারপর পানিতে ঝাপ দিয়ে হিরো আমাকে খুজছে|হিহি|”আমি বললাম,”তোমায় ভালবাসি বলেই তো|” নীলা বলল,“কে বলেছে অত ভালবাসতে?”…
হায় পাগলি বলে কি?ওরে পাগলি তোর মত মেয়েকে কি ভাল না বেসে থাকা যায়?
প্রচন্ড শীতে জমে যাচ্ছি আমি|নীলার হাতটা শক্ত করে ধরলাম|আহা! কি নরম উষ্ঞ হাত! বললাম,“কখনো ছেড়ে যেওনা নিলা” নিলা নিরুত্তর|পাগলিটাকে রাগাতে আমার খুব ভাল লাগে|তাই বকার সুরে বললাম,“আমাকে সাকো থেকে ফেলে দিলে কেন?………এখন আমার শীত করছে না?তোমার জন্য আমার এ অবস্হা” আর অমনি মেয়ের মুখ হাড়ি হয়ে গেল|আমার জানবউটা তো কেঁদে ফেলছে|আমার বউটা কাঁদলে,রাগলে,অভিমান করলে কত সুন্দর লাগে!! কাঁদো কাঁদো মুখে আড়ি নিল পাগলিটা|পাগলি কাঁদছে আর আমি দেখছি|মুগ্ধ হয়ে তাকিয়ে আছি|ওর এই অভিমানি মুখটা যতবার দেখি ততবার নতুন করে যেন ওর প্রেমে পড়ে যাই|আজ আবারো এঘটনার রিপিট হল|এবার তাকিয়ে থাকলে তো হবেনা,নীলার কান্না তো থামাতে হবে|আমি জানি যতক্ষন ওর অভিমান না ভাঙ্গাব পাগলীটা ততক্ষন কাদবে|তাই কানে ধরে ওকে সরি বললাম|এবার নতুন বায়না আমাকে কানধরে উঠবোস করতে হবে|নাহলে ওর কান্না থামবে না|আজ অবধি পাগলীটার কোন আবদারঅপূর্ণ রাখিনি|তাই এটাও অপূর্ণ রাখলাম না|
ও আচ্ছা, বলা হয়নি আজ আমাদের সম্পর্কের আট বছর পুর্তি|ছয় বছর প্রেম,অতপর বিয়ে|কলেজে প্রথম বর্ষেই এই পেত্নীর পাল্লায় পড়েছিলাম,আর আজো চলছে|আট বছর আগেআজকের দিনেই আমাদের প্রথম কথা হয়|আর দু‘বছর আগে এই একি দিনে বিয়ে|তাই এই দিনটা বিশেষের উপর বিশেষ|
প্রতিবছর এই দিনে আমরা কোথাও না কোথাও বেড়াতে যাই|বিয়ের আগে এই দিনে সারাদিন ঘুরতাম|আর বিয়ের পর রাতে লং ড্রাইভে যাই|যে দিন আমাদের বিয়ে হয়েছিল ঐ দিন রাতের বেলাও আমরা লং ড্রাইভে গিয়েছিলাম|আর তার পরের বছর পাগলিটা বায়না করল লং ড্রাইভে গ্রামের বাড়িতে আসবে|যেই কথা সেই কাজ|দুজনে বেরিয়ে পড়েছিলাম|তবে ঐবছরআসা হয়নি|ঈশশ কেন যে আসা হয়নি! কেন? নীলাকে জিজ্ঞেস করলাম,ও কোন কথা বলল না,তবে হাসল|এত সুন্দর করে হাসল বর্ননা করতে পারছি না|
আবার মনে একি কথা ঘুরছে|কেন ঐ বছর আসা হয়নি? দুজনে গাড়িতে তো আসছিলাম|হঠাত একটা ট্রাক এল| তারপর দেখলাম আমি হাসপাতালে|আর তারপর থেকেই নীলাকে খুজে পাচ্ছিনা|মা বলেছে নীলা রাগ করে গ্রামের বাড়িতে এসেছে|তাই নাকি ও গত একবছর আমার কাছেছিলনা|মাকেএত বলেছি গ্রামে আসার কথা মা আসেনি,আর আমাকেও আসতে দেয়নি|তবে আজ আমি আর মা গ্রামে এসেছি|নীলাটা যেকি দুষ্ট…লুকিয়ে ছিল প্রথম প্রথম|আমি অপেক্ষা করতে করতে ঘুমিয়ে পড়েছিলাম|হঠাত ঘুম থেকে ডেকে তুলল|যাক বাবা মেয়ের অভিমান ভেঙ্গেছে|জড়িয়ে ধরে কিছুক্ষন ফুপিয়েফুপিয়ে কাঁদল;তারপর আবার নতুন বায়না|আজকের বায়না আঁধার রাতে দুজনে সারা গ্রামটা ঘুরব|আজ নীলাটা পড়েছে সাদা রঙ্গের একটা শাড়ি|কেন যে নীল পড়ল না;ভেবেই রাগ হচ্ছে|নীলাকে নীল রংয়ে আজ কেমন লাগত ভাবছি আর ওর হাত ধরে হাটছি|
হঠাত ও থামল|বলল,“থাম অনি|আমরা এসে পড়েছি|”“একি নীলা,এটাতো আমাদের পারিবারিক কবরস্হান|ওহহো দাদুর কবর জিয়ারত করবে বুঝি!!” নীলা নিরুত্তর|দুজনে দাদুর কবর জিয়ারত করলাম|তারপর হঠাত দেখলাম দাদুর কবরের পাশে আরেকটা কবর|আরে এটা কার কবর? নীলা? নী…লা…? কার কবর এটা??
পাশ ফিরে দেখি নীলা নেই|
নীলা,এই আঁধার রাতে লুকিয়ে যেওনা|তোমার না ভুতের ভয়…
নীলা…নীলাআআআ|
আমি জানি তুমি দুষ্টামি করছ|
হঠাত কেন জানি মনে হল ঐ নতুন কবরটা থেকে নীলা বলছে,“ভাল থেক অনি|আমি এবার চলে যাচ্ছি|”
এ তো হতে পারেনা|মাথাটা কেমন যেনকরছে|তবে কি নীলা নেই?এটা কি নীলার…?
না না এ অসম্ভব|আমার নীলা আছে|নীলা,আমি জানি তুমি আসবেই…|
[এইসব পাগল প্রেমিক অনিরা খুব ভাল হয়|তাই নীলারা এভাবে অকালে চলে যেতে পারেনা|নীলা আছে,অনির হৃদয় জুড়ে আছে|
নিজেও জানিনা কি লিখলাম|তবে নিজের কাছে কিছুটা সিনেমাটিক লাগল|কারো ভাল না লাগলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন|
এই সময়ে ৮/২৬/২০১৩ ০৩:০০:০০ PM 

No comments:

Post a Comment