Monday, March 28, 2016

কেউ যদি

কেউ যদি প্রমান করতে পারে
১. কোন দিন কাউকে গালি দিয়েছি
২. কোন দিন কোন মানুষের গায়ে হাত তুলেছি
৩. কোন ব্যক্তি যদি প্রমাণ করতে পারে পরিক্ষায় কারও কাছ থেকে শুনে বা নকল করে  কিছু লিখেছি।
৪. কোন মেয়ে যদি প্রমান করতে পারে তার সাথে চার হাত দুরত্বে দাড়িয়ে লোকালয়ের ভিতর বা কোন মেয়ে যদি প্রমাণ করতে পারে তার সাথে মোবাইলে এক মিনিট  কথা বলেছি। এমনকি নিজের চাচাতো মামাতো খালাতো ফুফাতো কেউ না।
কেউ যদি প্রমাণ করতে  পারে সারাজীবন তার গোলামি করব। আমি এমন ছিলাম যে, জানতাম না বাংলাদেশি নায়ক নায়িকাদের নাম পর্যন্ত।  অন্য দেশের তো দুরের কথা। সবাই সুধু মজা করত আমার সাথে কিছুই জানিনা আমি।কেউ যদি এরকম কিছু বলে গর্ব করে তবে সে চরম বোকা। তাই আমিও করছি না। কিন্ত যা বলতে চাচ্ছি, আমি স্বাধিন ভাবে বড় হতে পারিনি, একটা সীমার মধ্যে ছিলাম ১৮ বছর পর্যন্ত। খুব রাগ হত আব্বা আম্মার উপর। ১৮ বছরেও পকেটে ২০ টাকার একটা নোট থাকতো না। সেভ করার টাকাটা আব্বার কাছ থেকে নিয়েছি। এরকম সিমাবদ্ধ্যতার মধ্য দিয়ে বড় হয়ে যখন ঢাকায় আসলাম তখন দেখলাম এখানে অনেকটা সব সীমাকে ডিঙিয়ে অনেক কিছুই করা যায়। চরত্র ঠিক রাখা এখানে অন্য সব কিছুর চেয়ে অনেক কঠিন। সব ধরনের ছেলে পেলেদের সাথে মিশতে শুরু করলাম। অবশেসে বুঝতে পারলাম আমার যখন সীমা ছিল তখনি আমি ভাল ছিলাম। অসত স্বর্গে আজ অনেক অজানা অসত কিছু জানতে পারলাম। এত কিছু বলার কারন হল ভাই, এখন ছেলে মেয়ে মানুষ করতে গেলে একটা সীমার মধ্যেই বড় করতে হবে।  এটা না  পারলে আপনি এক সময় দেখবেন আপনার সন্তান কি ভয়ানক খারাপ কাজে জড়িয়ে পড়েছে। দয়া করে কেউ তার সন্তানের হাতে একটা স্মার্ট ডিভাইস তুলে দিয়ে বোকার মত সন্তান টিকে নষ্ট হওয়ার সুযোগ করে দেবেন না। যার তার সাথে মিশতে দেবেন না। তাকে ধর্মীও মুল্যবোধ ও নৈতিকতা শিক্ষা দেন । এটা বাদ পড়লে যতই আধুনিক বানান আর যাই শেখান তাকে মানুষ করতে ব্যর্থ হবেন।
চির কৃতজ্ঞ মা বাপের কাছে যে তারা আমাকে অনেকটা ডিমের খোসার মধ্যে বড় করেছে।


No comments:

Post a Comment